Interview

Daily Jana Kantha

Interview of Mahbub Osmane With daily janakantha

বিস্তারিতঃ এই লিংকে 

 

Somoy TV

 

Ebiz-News

  • আপনার জন্মস্থান কোথায় এবং বেড়ে উঠেছেন কোথায়?

==> আমার জন্মস্থান চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার সুবিদপুর গ্রামে, তবে বেড়ে উঠা জ্যামের নগরী ঢাকাতেই।

  • বর্তমান পেশা এবং শুরুর দিকটা কেমন ছিল?

==> বর্তমানে আমি ডিজিটাল মার্কেটিং কন্স্যাল্টেন্ট হিসেবে বাইটকোডে কর্মরত আছি, আমিই হচ্ছে এই প্রতিষ্ঠানের ফাউন্ডার + সি ই ও। এই পেশায় আমার শুরুর দিকটা পজেটিভ দিক ছিল বেশি, নেগেটিভ ছিলো কম।  পজেটিভ হচ্ছে ইনকাম করেছি এক্সপেকটেশনের চেয়ে অনেক বেশি, নেগেটিভ হচ্ছে তেমন কারো হেল্প পাইনি,  অলমোস্ট ঠেকে ঠেকে শিখতে হয়েছে নিজেকে।

  • বর্তমানে কি ধরনের কাজ করছেন এবং কতটা চ্যালেঞ্জিং?

==> বর্তমানে পার্সোনাল ভাবে ডিজিটাল মার্কেটিং রিলেটেড কাজ বেশি করছি, তবে  টীমে সব ধরনের ( ডেভেলাপমেন্ট, ডিজাইন , মার্কেটিং + এফিলিয়েশন) কাজ করা হয়। আর এই পেশাটা ভালোই চ্যলেঞ্জিং, তবে মাসের কয়েকটি নির্দিষ্ট টাইমে ডলার একাউন্টে চলে আসলে সব কস্ট ভুলে যাই 😛

  • নতুন কোন তরুণ এই পেশায় আসতে চাইলে কি পরামর্শ দিবেন?

==> খুব দ্রুত পরিবর্তনশীল আই মিন ডাইনামিক এবং চ্যলেঞ্জিং পেশায় তোমাদেরকে স্বাগতম।

  • বর্তমান এই খাতে কতদুর এগিয়েছে বাংলাদেশ?

==>  এই সেক্টরে বর্তমানে টিনেজ বয়সের শেষ দিকে আছে বাংলাদেশ।

  • আপনার ভবিষ্যত পরিকল্পনা কি?

==> বাইটকোডকে  সামনে রেখে  ডিজিটাল মারকেটারদের জন্য ইউনিক সফটওয়ার আর রিসোর্স তৈরি করে বিশ্ব ব্যাপি ছড়িয়ে দেয়া।

  • আপনার নিজ সম্পর্কে কিছু বলেন এবং কি ধরনের কাজ করছেন?

==> আমার নাম মাহবুব ওসমানী, জন্মস্থান চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার সুবিদপুর গ্রামে, তবে বেড়ে উঠা জ্যামের নগরী ঢাকাতেই, পড়াশুনা ইংলিশে মাস্টার্স , কাজ করছি ডিজিটাল মার্কেটিং নিয়ে। মেইনলি SEO, SEM, SMM, Web Development, Theme Development আর Amazon Affiliation নিয়ে।

  • কাজের চাহিদা কেমন, দেশি না বিদেশি কোন ফিল্ডে বেশি ক্লাইন্ট?

==> কাজ জানা থাকলে চাহিদা আছেই এবং থাকবে, তবে সহজ কাজ গুলিতে প্রতিযোগিতা বেড়েছে। আমাদের ৮০% বিদেশী ক্লায়েন্ট আর ২০% দেশি ক্লায়েন্ট।

  • আপনার/আপনার প্রতিষ্ঠানের গ্রাহক সংখ্যা কত?

==> আমাদের ১২০০+ গ্রাহক আছে, তার মধ্যে থিমের গ্রাহক ১০০০+  আর ডিজিটাল মার্কেটিং গ্রাহক ২০০+

  • আইসিটি ফিল্ডে ব্যাবসা করার ক্ষেত্রে সিমাবদ্ধতা আর সমসাগুলো কি কি?

==> আমার মতে মেইন সমস্যা হচ্ছে ফান্ডিং, তারপর ইন্টারনেট, পেপাল এবং ইন্সট্রুমেন্ট  সহ সরকারের এইদিকে নজর দেয়া উচিত, আমাদের মতো ক্ষুদ্র উদ্যোক্তারা যাতে ফান্ডীং পায়, সেই দিকে বিশেষ নজর দেয়া দরকার।

  • আইসিটি খাতে উন্নয়ন ও সম্ভাবনার জায়গাগুল যদি উল্লেখ করেন?

==> ইন্টারনেটের মূল্য কমানো, বিশেষ করে কোয়ালিফাইড ট্রেনিং প্রোভাইড করা, নতুন স্টার্টআপ গুলিকে  ইঙ্কিউবেটরে রাখা, তাদের জন্য শর্ট টাইম বুটক্যাম্প করে আইডিয়া দেয়া কীভাবে বাহিরের কোম্পানিগুলি বড় হয়।

  • দেশি আইসিটি ফিল্ডে ভাল করছেন এমন একজন সম্পর্কে বলুন?

==> মাহমুদুল হাসান সোহাগ ভাই,  অন্যরকম গ্রুপ। Riyad Shahir Ahmed Husain, CEO at Magnito Digital

  • নতুন কাজ শুরু করার পূর্বে এই ক্ষেত্রে কি পরামর্শ দিবেন?

==> কাজ শিখে এই ফিল্ডে আসুন, অভিজ্ঞ কারো সাথে ইন্টার্ন করুন অথবা কোন গ্রুপের সাথে।

  • অনলাইন মার্কেটিং এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং কতটা গুরুত্বপূর্ণ?

==> বর্তমানে অনেক বেশি গুরুত্বপূর্ণ, দিন দিন এর চাহিদা বাড়বে।

  • বর্তমানে বাংলাদেশ আইসিটি ফিল্ডে কতদূর এগিয়ে?

==> এই সেক্টরে বর্তমানে টিনেজ বয়সের শেষ দিকে আছে বাংলাদেশ।

  • আইসিটি ফিল্ডে ভবিষ্যতের বাংলাদেশকে কোথায় দেখতে চান?

==> যেহেতু আমাদের লোক সংখ্যা আছে তাই দ্রুত মালয়েশিয়া / ইন্দোনেশিয়ার মতো হওয়ার স্বপ্ন দেখি।

  • আপনার বা আপনার প্রতিষ্ঠানের ভবিষ্যৎ পরিকল্পনা কি?

==> বাইটকোডকে  সামনে রেখে  ডিজিটাল মারকেটারদের জন্য ইউনিক সফটওয়ার আর রিসোর্স তৈরি করে বিশ্ব ব্যাপি ছড়িয়ে দেয়া।

  • আইসিটিসংবাদ.কম এবং পাঠকদের উদ্দেশ্যে কি উপদেশ দিবেন?

==> নতুন আইসিটি/ টেক সংবাদগুলি সবার আগে পেতে আইসিটিসংবাদ.কম এর সাথে থাকুন, এবং  আইসিটিসংবাদ.কম আমার ইন্টার্ভিউ প্রকাশ করার জন্য ধন্যবাদ, আশা করি তারা ইয়াংদের আইসিটি নিউজের তৃষ্ণা মিটাবে ।

Deshi-Offer

  • আপনার কোম্পানী সম্পর্কে কিছু বলুন, কোম্পানির নামকরণের কারণ, কোম্পানির ম্যানেজমেন্ট?

==>  আসলে বাইটকোড হচ্ছে  কম্পিউটার অবজেক্ট কোড, যা একটা প্রোগ্রাম দিয়ে চলে। আর যেহেতু এটা কম্পিউটার রিলেটেড, তাই আমরা এই নামটা নিয়েছি কম্পিউটার রিলেটেড সার্ভিস দেয়ার জন্য। আমাদের ব্যাপারে আমাদের এবাউট পেইজে ডিটেলস পাবেন। আমাদের ম্যানেজমেন্ট টীমে চেয়ারম্যান, এম ডি , সিইও আন্ড আমাদের কিছু এডভাইজর রয়েছেন, এছাড়া আমাদের এমপ্লয়ি আছে প্রায় ২০ জন।

  • আপনার প্রতিষ্ঠান কি ধরনের প্রডাক্ট বা সার্ভিস সেল করছে, সেরা প্রড্ভিসে বা সার্ভিস, মার্কেটের অবস্থা?

==> আমাদের প্রোডাক্ট হচ্ছে থিম আর সার্ভিস হচ্ছে ডিজিটাল মার্কেটিং ( SEO, SMM SEM, PPC, Content, Video, SMS Email), এপ্লিকেশন, ওয়েব ডেভেলাপমেন্ট ও ওয়েব হোস্টীং।

  • আপনার প্রতিষ্ঠানের কিংবা সার্ভিসের ক্ষেত্রে দেশী-অফার পাঠকদের জন্য কোন স্পেশাল অফার কিংবা ডিসকাউন্ট থাকছে কি? তার বিস্তারিত।

==> দেশী-অফার পাঠকদের জন্য আমাদের রয়েছে এক্সক্লুুসিভ ডিসকাউন্ট! “ByteCodeDeshiOffer” এই কুপন কোড ব্যাবহার করলেই তারা পাবে ২৫% ডিস্কাউন্ট। ( পাবলিশ ডেট হতে নেক্সট ৩০ দিন) 

  • আপনার প্রতিষ্ঠানে নতুন কি প্রোডাক্ট বা সার্ভিস আসবে, ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে একটু বলেন?

==> প্রতিমাসেই আমাদের নতুন নতুন থিম আসছে বা আসবে, ইনশাআল্লাহ। আমাদের কিছু মার্কেটিং সফটওয়্যার বানানোর পরিকল্পনা + বেশ কিছু বিজনেস আইডিয়া পেন্ডিং হিসাবে আছে।

  • দেশী অফারের পাঠক এবং নতুনদের উদ্দেশ্যে কিছু বলুন,কিভাবে এবং কোথা থেকে শুরু করতে পারে?

==> নতুন নতুন ডিস্কাউন্ট গুলি সবার আগে পেতে হলে দেশি অফারের সাথেই থাকতে হবে। নতুনদের জন্য পরামর্শ হবে সৎ, পরিশ্রমী আর লেগে থাকার অভ্যাস তৈরি করতে হবে।

DhakarKhobor

  • আপনার পূর্ণ নাম, নামের অর্থ , কে দিয়েছিলেন, কেন?

==> আমার পূর্ণ নাম মাহবুব ওসমানী, মাহবুবু অর্থ প্রিয়, এই নাম দিয়েছিলেন আমার দাদা, কারন, আমি তার খুব প্রিয় ছিলাম। আমার জন্মস্থান চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার সুবিদপুর গ্রামে, তবে বেড়ে উঠা জ্যামের নগরী ঢাকাতেই, পড়াশুনা ইংলিশে মাস্টার্স , কাজ করছি ডিজিটাল মার্কেটিং নিয়ে। মেইনলি SEO, SEM, SMM, Web Development, Theme Development আর Amazon Affiliation নিয়ে।

  • জিবনের সবচেয়ে আনন্দের সময় এবং সবচেয়ে কস্টের সময়?

==>  সবচেয়ে আনন্দের সময় ছিল এইচ এস সি তে যখন গোল্ডেন এ-প্লাস পেয়েছি, আর কস্টের সময় মনে নেই।

  • আপনার অনুপ্রেরনা কে? মডেল হিসাবে ফলো করেন?

==> মুসলিম হিসেবে মুহাম্মাদ (সাঃ),  ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে নিল প্যাটেল।

  • আপনার কাজের শুরু কেমন  ছিল, কাকে সবচেয়ে বেশী কাছে পেয়েছিলেন?

==> আমার কাজের শুরু খুবই ভালো ছিল, তখন প্রচুর কাজ পাওয়া যেত, বুন্ধুরাই বেশি হেল্প করেছে আমাকে।  আসলে আমি সব সময় ছিলাম রিয়ালিস্টিক পার্সন, কাজকে বেশি প্রায়োরিটি দিতাম।

  • আপনার কাজ কতোটুকু চ্যালেঞ্জিং এবং কাজের প্ল্যান কিভাবে করেন?

==> এখন কাজ ভালোই চ্যলেঞ্জিং, ক্লায়েন্ট রেজাল্ট ওরিয়েন্টেড কাজ ছাড়া একসেপ্ট করবেনা। কাজের প্ল্যানের জন্য সবার প্রথম নিজে প্ল্যান তৈরি করি, তারপর টীমের মেম্বারদের সাথে শেয়ার করি এবং তাদের পরিকল্পনা শুনি, এছাড়া নিজে অনেকগুলি প্রোজেক্ট ম্যানেজমেন্ট টুল ( ট্রেলো, হাবস্টাফ, টু ডু লিস্ট, এস প্ল্যানার)  ব্যাবহার করি।

  • নতুনরা এসে সাহায্য চাইলে সাহায্য করবেন বা নতুনদের জন্য কোন উপদেশ?

==> অবশ্যই করবো, আমি বিশ্বাস করি, সত্যিকারের লিডার হচ্ছে ওই ব্যাক্তি, যে তার পরবর্তীতে অন্তত কিছু লিডার তৈরি করে যেতে পারে, সো এটা করতে হলে অর্থাৎ সফল লিডার হতে হলে আমাকে নতুনদের সাহায্য করতেই হবে।  নতুনদের জন্য পরামর্শ হচ্ছে, সৎ আর পরিশ্রমী হও, সফলতা তোমার পিছনে পিছনে ঘুরবে।

  • ঢাকাতে কত দিন? ঢাকাতে বর্তমানে কোথায় থাকছেন এবন ভবিষ্যতে ঢাকাতে থাকবেন ?

ছোটবেলা থেকেই ঢাকাতে থাকি, বাসা যাত্রাবাড়ী, অফিস গুলশান।  ভবিষ্যতে ঢাকাতেই থাকার ইচ্ছা।

  • ঢাকা কেমন লাগে? ঢাকার সবচেয়ে ভাল লাগা এবং খারাপ লাগা?

ঢাকায় ভালোই লাগে,  সবচেয়ে ভালো লাগে হচ্ছে এখানে সব ধরনের রিসোর্স এভেইলেবেল আর খারাপ লাগে হচ্ছে রাস্তার জ্যাম আর ময়লা নোংরা ধুলাবালি।

  • কোন মাধ্যমকে সবচেয়ে বেশী নির্ভর করেন টিভি, রেডিও, পত্রিকা নাকি অনলাইন?

==>  অফকোর্স অনলাইন মাধ্যমকে।

  • ঢাকাবাসী এবং ঢাকার খবরের পাঠকের সম্পর্কে কিছু বলেন?

==> ঢাকাবাসীর জন্য মেসেজ হচ্ছে, প্লীজ আপনার শহরকে পরিস্কার রাখুন এবং মন থেকে এই শহরকে ভালোবাসুন। ঢাকার খবেরের পাঠকের জন্য বলবো, ঢাকার সর্বশেষ খবরের সাথে আপডেট থাকতে হলে এখনি ভিজিট করুন dhakarkhobor.com

Vinno-Khobor

  • আপনার শুরুর পথটা কেমন ছিল, শুরু করতে কন অভিজ্ঞতার স্বীকার হতে হয়েছিল? আপনার কিংবা আপনার প্রতিষ্ঠানের কাজের মধ্যে অন্যদের কাজের সাথে এর ভিন্নতা কি ধরনের?

==> আমার শুরুর পথটা যথেষ্ট ভালো ছিলো, প্রচুর কাজ পেতাম তখন। ভালো খারাপ মিলে কিছু অভিজ্ঞতা তো আছেই, ভালো অভিজ্ঞতা হচ্ছে এক্সপেকটেশনের চেয়ে বেশি ইনকাম 🙂 , খারাপ অভিজ্ঞতা হচ্ছে বড় ভাইদের কাছে হেল্প না পাওয়া। আমাদের কাজের ভিন্নতা হচ্ছে আমরা রিয়েল ইন্টারনেট মার্কেটিং সার্ভিস দিয়ে থাকি যা কিনা অনলাইনকে টার্গেট করে, আর আমরা বাংলাদেশের একদম শুরুর দিকের ডিজিটাল মার্কেটিং সার্ভিস প্রোভাইডার।

  • আপনি অন্যদের থেকে কোন জায়গাটাতে ভিন্ন বলে মনে করেন? এমন একটি কাজের উদাহরন দিন যা এখন সচারচর আপনার ফিল্ডে থাকা অন্যরা করছে না বলে মনে করেন।

==> ডিজিটাল মার্কেটার হিসাবে আমার ভিন্নতা হচ্ছে, আমি সবার থেকে শিখতে পছন্দ করি, এই জন্য সব মানুষকেই খুব সহজেই আমার কাছে আসার এক্সসেস দেই।  সবাইকে হেল্প করতে চেস্টা করি, যদিও একজন মানুষের দ্বারা এটা সম্ভব না। আমি খুব বেশি মালটি টাস্কিং করি, যার বেশ কিছু ভালো এবং খারাপ দিক আছে।

  • জীবনে অনুপ্রেরনা হিসাবে কাকে অনুসরন করেন এবং তার মধ্যে কোন বিষয়টা অন্যদের চেয়ে বেশী ভিন্ন বলে মনে হয়েছে আপনার কাছে?অনুপ্রেরনা’র ব্যাক্তিটির কোন গুন সবচেয়ে বেশী আপনাকে আকৃষ্ট করে?

==> কিছু মানুষকে ফলো করি, তবে কাউকেই ১০০% না,  নিজের ভাগ্য নিজে গড়ে নেয়াতে বিশ্বাসী।  সত্যিকারে কাউকে এখনি পাইনি যাকে ১০০% ফলো করা যায়। এই কারণে একেক জনের একেকটা ফলো করি।

  • ভিন্নতা জিনিসটা আপনি কতটা ভালবাসেন?সফল হবার ক্ষেত্রে ভিন্নতা জিনিসটা কতটা প্রয়োজন বলে মনে করেন? ভিন্ন আইডিয়া কিংবা ভিন্নতা সৃষ্টির ক্ষেত্রে একজন তরুন এর কি কি করা উচিত?

==> ভিন্নতাকে ভালোবাসি, তবে বিজেনেসের ক্ষেত্রে আপনার উদ্যেগ ভিন্ন হতেই হবে তা প্রয়োজনীয় না, আপনি এক্সজিস্টিং বিজনেসের ফাঁকফোঁকর খুঁজে বের করেও নেমে পড়তে পারেন। ভিন্ন আইডিয়া পাওয়ার জন্য প্রচুর পড়াশুনা করা উচিৎ, শিখার মেন্টালিটি রাখতে হবে, কিউরিয়াস হতে হবে, কিছু শিখে তা বাস্তবে প্রয়োগ করে দেখতে হবে।

  • ভবিষ্যতে ভিন্ন কিছু ইচ্ছা রয়েছে যা দেখে সবাই চমকে যাবে? ভিন্নতার এ পথ চলা কতটা চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন? ভিন্ন কিংবা নতুন জিনিস গ্রহনের ক্ষেত্রে আমাদের দেশের মানুষ কতটা উপযোগী?

==> ভিন্ন ভিন্ন অনেক বিজনেস আইডিয়া আছে, ইনভেস্ট পেলে + এক্সজিস্টিং বিজনেস একটা পর্যায়ে গেলে ওই বিজনেসগুলি  শুরু করবো, ইনশাআল্লাহ। ভিন্ন জিনিস গ্রহনের ক্ষেত্রে আমাদের দেশের মানুষিকতা আছে, কিন্তু অধিকাংশ মানুষের কাছে পর্যাপ্ত ফান্ড নেই।

  • এই খাতে বাংলাদেশের সম্ভাবনা ক্ষেত্রগুল কি কি?এই খাতে তরুনদের আরও সফল হতে করনিয় কি বলে আপনি মনে করেন? সারকার এই খাতকে কিভাবে সহায়তা করতে পারে বলে আপনি মনে করেন?

==> ডিজিটাল মার্কেটিং ফিল্ডে সামনে অনেক সম্ভাবনা, তবে ক্রিয়েটিভ লোকজন এই ফিল্ডে বেশি আশা দরকার, আর তরুণদের মধ্যে ক্রিয়েটিভিটির সম্ভাবনা বেশি, এই সম্ভাবনাকে কাজে লাগাতে হবে সৎ আর পরিশ্রমের মধ্য দিয়ে, তরুণদের লেগে থাকার মানুষিকতা এই ক্ষেত্রে খুব বেশি দরকার। সরকার তরুণদের সত্যিকারের প্রশিক্ষণ দিবে, ফান্ডীং সাপোর্ট করবে আর এইসব করবে রুট লেভেলের এক্সপার্টদের থেকে প্রশিক্ষণ নিয়ে, এটাই সরকারের কাছে  আমাদের দাবী বা চাওয়া বলতে পারেন।

  • ভিন্ন খবর সম্বন্ধে কিছু বলেন?ভিন্ন খবরে “ভিন্ন পথের পথিক” আয়জন আপনার কেমন লাগছে? নতুনদের পথ নির্দেশনার কেমন ধরনের প্রভাব রাখতে পারি?

==> ভিন্ন খবর আমাদেরকে ভিন্ন ভিন্ন খবর দিয়ে  মজা দিবে + অনলাইন রিডার তৈরি করবে এটাই তাদের কাছে প্রত্যাশা। ভিন্ন পথের পথিক আয়োজন আমার ভালো লেগেছে কারন তারা সত্যিকারের এক্সপার্টদের নিয়ে কাজ করছে। নতুনদেরকে বেশি বেশি সাপোর্ট এবং মোটিভেশন দিয়ে আপনারা অনেক প্রভাবিত করতে পারেন।  ধন্যবাদ।